Tuesday, March 14, 2023

বাংলায় আপনার অবচেতন মনের শক্তি | Power of Subconscious Mind in Bengali

Power of Subconscious Mind in Bengali - আমরা সকলেই পরাজিত, অপরাধী, হতাশ এবং দু: খিত বোধ করার মুহূর্ত পেয়েছি। এরপরে কি হবে? আমরা কি আনন্দের সাথে নিজেদের উপরে তুলে ধরি? নাকি আমরা আমাদের পুরো দিনটিকে অর্ধেক উদ্যম, ভয় এবং নেতিবাচকতা নিয়ে কাটাতে যথাসাধ্য চেষ্টা করি? এখানে কি হচ্ছে? আমরা যদি এটি বুঝতে পারি, তাহলে হয়তো আমরা শেষের দিনগুলি পরিবর্তন করতে পারি।

আমরা যখন হতাশাগ্রস্ত থাকি, তখন আমরা আমাদের মনের মধ্যে একের পর এক নেতিবাচক আখ্যানের মধ্য দিয়ে চলে যাই। এবং আমরা যারা এটি জানার জন্য যথেষ্ট জ্ঞানী, আমরা মন এবং শরীরের চেয়ে বেশি। আমরা এটা সব সময় সচেতন নাও হতে পারে. আমাদের অহং আছে, বুদ্ধি আছে, স্মৃতি আছে, আর অপেক্ষা কর, আমি কি অবচেতন মনকেও বলেছি?

আপনার অবচেতন মন একটি বিশাল মেমরি ব্যাংকের মত। এটি স্থায়ীভাবে আপনার সাথে ঘটে যাওয়া সমস্ত কিছু সঞ্চয় করে এবং এর ক্ষমতা কার্যত সীমাহীন।

আপনি যখন 21 বছর বয়সে পৌঁছেছেন, আপনি স্থায়ীভাবে সমগ্র এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকার বিষয়বস্তু একশ গুণের বেশি সংরক্ষণ করেছেন।

সম্মোহনের অধীনে, লোকেরা প্রায়শই বহু বছর আগে ঘটে যাওয়া অতীতের ঘটনাগুলি সম্পূর্ণ স্পষ্টতার সাথে স্মরণ করতে পারে।

কিন্তু কেন আমরা আমাদের অবচেতন মনে যা সঞ্চয় করি তা সক্রিয়ভাবে মনে রাখি না?

যদিও আপনার অচেতন স্মৃতি কার্যত নিখুঁত, এটি আপনার সচেতন স্মৃতি যা সন্দেহজনক।

উত্তেজনাপূর্ণ খবর হল আমরা আমাদের অবচেতন মনকে পুনঃপ্রোগ্রাম করতে আমাদের সচেতন মনকে ব্যবহার করতে পারি এবং নেতিবাচক চিন্তাভাবনা এবং খারাপ অভ্যাসগুলিকে কাটিয়ে উঠতে ইতিবাচক চিন্তার শক্তিকে কাজে লাগাতে পারি যা আমাদের জীবনের সমস্ত স্বপ্ন অর্জন করতে পারে।

আজকের পোস্টে আমরা আপনাদের বলব অবচেতন মনের শক্তি কি।

আমি (power of subconscious mind in bengali, the power of your subconscious mind in bengali, subconscious mind in bengali, power of your subconscious mind in bengali) ইত্যাদি সম্পর্কে বিস্তারিতভাবে ব্যাখ্যা করব।

power of subconscious mind in bengali,
the power of your subconscious mind in bengali

আপনার সচেতন মন বনাম আপনার অবচেতন মন কি | What Is Your Conscious Mind Vs Your Subconscious Mind

সচেতন মনকে বর্ণনা করা যেতে পারে যা আপনি বর্তমানে জানেন। আপনি যা অনুভব করছেন, করছেন, দেখছেন, স্পর্শ করছেন, অনুভব করছেন। আপনি এটি সম্পর্কে সচেতন, বা এটি সম্পর্কে সচেতন।

চেতনা সংরক্ষিত তথ্য অন্তর্ভুক্ত করে না। এটাই এখন ঘটছে। এটি চিন্তাভাবনা এবং সিদ্ধান্ত গ্রহণের সাথে জড়িত। আপনার সচেতন মন নিয়ন্ত্রণ করা সহজ কারণ আপনি এটি পছন্দ করতে ব্যবহার করতে পারেন।

বিপরীতে, আপনার অবচেতন মন সর্বদা ব্যাকগ্রাউন্ডে কাজ করে, তবে আপনি এটি সম্পর্কে সচেতন নন। কখনও কখনও অচেতন মন বলা হয়, আপনার অবচেতন মন আপনার অভিজ্ঞতার সমস্ত কিছু সম্পর্কে সঞ্চিত তথ্য ধারণ করে।

এই কারণে, আপনি কীভাবে লাজুক, অলস, অত্যধিক খাওয়া বা আসক্তির মতো বিষয়গুলিতে কীভাবে প্রতিক্রিয়া দেখান তা প্রভাবিত করে। ইতিবাচক দিকে, আপনার অবচেতন মন জিনিসগুলিকেও প্রভাবিত করে যেমন আপনি কেন অনুপ্রাণিত, আত্মবিশ্বাসী, সফল, প্রফুল্ল, আশাবাদী ইত্যাদি।

আপনার অবচেতন চিন্তাগুলিকে ইতিবাচকভাবে প্রভাবিত করার জন্য আপনার চেতনাকে ব্যবহার করা হচ্ছে। উভয়কে একসাথে ব্যবহার করতে শেখা একটি শক্তিশালী হাতিয়ার।

অবচেতন মনের শক্তি কি | What is The Power of The Subconscious mind in Bengali

অবচেতন মনের শক্তি হল এক ধরণের সাধারণ শব্দ যা মনের অবচেতন বা অবচেতন অংশের সাথে সম্পর্কিত। মনের অবচেতন শক্তি হল সেই শক্তি যা আমাদের মনের বেশিরভাগ কাজ করে যা আমাদের নিয়ন্ত্রণ করে যদিও আমরা অবচেতন। এই শক্তি আমাদের মস্তিষ্কের কাজের জন্য দায়ী যেমন যোগাযোগের গতি, মনোনিবেশ করার ক্ষমতা, স্মৃতিশক্তি, আবেগ, উপলব্ধি, অভিপ্রায়, সংযম এবং উদ্যম।

এই শক্তিটিও গুরুত্বপূর্ণ কারণ এটি দিয়ে আমরা আমাদের জীবনকে আরও উন্নত করতে পারি। আমরা আমাদের অবচেতন মনের শক্তিকে কাজে লাগাতে পারি সুখী এবং ইতিবাচক চিন্তার সাথে সম্পর্কিত বিষয়গুলিতে সচেতনতা আনতে, আমাদের কর্তৃত্ব এবং দায়িত্বগুলি অনুশীলন করতে এবং আমাদের লক্ষ্যে পৌঁছতে নিজেদেরকে অনুপ্রাণিত করতে।

অবচেতন মনের শক্তি একটি বিশাল ভূমিকা পালন করে যা আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। এটি আমাদের চিন্তাভাবনা এবং আচরণকে প্রভাবিত করে। অতএব, অবচেতন মনের শক্তিকে ইতিবাচক এবং দরকারী রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বাংলায় আপনার অবচেতন মনের শক্তি | Power of Subconscious Mind in Bengali

আপকে অবচেতন মন কি শক্তি (the subconscious mind) খুবই গুরুত্বপূর্ণ। এটি আমাদের অনুভূতি, চিন্তাভাবনা এবং কর্মকে নির্দেশ করে এবং আমাদের জীবনকে আকর্ষণ করে। আমরা যখন আমাদের অবচেতন মনের শক্তিকে সঠিকভাবে ব্যবহার করি, তখন আমরা জীবনে সফলতা অর্জন করতে পারি।

অবচেতন মন আমাদের নতুন ধারণা, নতুন চিন্তাভাবনা এবং সম্ভাবনার অভিজ্ঞতা দেয়। এটি আমাদেরকে সম্ভাব্য পরিস্থিতির সাথে সংযুক্ত করে যা আমরা কল্পনাও করতে পারি না। এটি ব্যবহার করে আমরা আমাদের জীবনকে সফল করতে পারি এবং আমাদের লক্ষ্য অর্জন করতে পারি।

অবচেতন মনকে নিয়ন্ত্রণ করা শুধুমাত্র আপনাকে ইতিবাচক চিন্তা করতে সাহায্য করে না এটি আপনার রোগগুলিও নিরাময় করতে পারে। অবচেতন মনের শক্তি বুঝতে এবং নিয়ন্ত্রণ করতে আপনাকে অবশ্যই ধ্যান এবং অনুশীলন করতে হবে। আপনি আপনার জীবনে আত্মবিশ্বাস এবং সাফল্য অর্জন করতে অবচেতন মনের শক্তি ব্যবহার করতে পারেন।

অবচেতন মন আমাদের বাস্তবতা তৈরি করে। এটি আমাদের স্বাভাবিক জীবন পরিচালনা করে এবং আমাদের চিন্তাভাবনা, অনুভূতি এবং কর্মকে প্রভাবিত করে। অবচেতন মনের মাধ্যমে আমরা আমাদের জীবনে ইতিবাচক পরিবর্তন আনতে পারি।

অবচেতন মনের ব্যবহার বেশিরভাগ অনুভূতি, চিন্তাভাবনা এবং নীতিগুলিকে প্রভাবিত করে যা আপনার মধ্যে নিহিত রয়েছে। এজন্য আপনার অবচেতন মনের ইতিবাচক শক্তি ব্যবহার করা গুরুত্বপূর্ণ।

অবচেতন মন আমাদের বাস্তবতা তৈরি করে। এটি আমাদের স্বাভাবিক জীবন পরিচালনা করে এবং আমাদের চিন্তাভাবনা, অনুভূতি এবং কর্মকে প্রভাবিত করে। অবচেতন মনের মাধ্যমে আমরা আমাদের জীবনে ইতিবাচক পরিবর্তন আনতে পারি।

অবচেতন মনের ব্যবহার বেশিরভাগ অনুভূতি, চিন্তাভাবনা এবং নীতিগুলিকে প্রভাবিত করে যা আপনার মধ্যে নিহিত রয়েছে। এজন্য আপনার অবচেতন মনের ইতিবাচক শক্তি ব্যবহার করা গুরুত্বপূর্ণ।

আপনার অবচেতন মনকে ইতিবাচক করতে আপনি এই পদ্ধতিগুলি ব্যবহার করতে পারেন:

1. আপনার চিন্তাভাবনাকে ইতিবাচক করুন: আপনার চিন্তাভাবনাকে ইতিবাচক করতে, আপনাকে আপনার চিন্তা নিয়ন্ত্রণ করতে হবে। তাই নিশ্চিত করুন যে আপনি আপনার মনে ইতিবাচক চিন্তা রাখবেন যাতে আপনি আপনার অবচেতন মনকে ইতিবাচক করতে পারেন।

2. মেডিটেশন: মেডিটেশনের অনেক উপকারিতা রয়েছে, মেডিটেশন স্ট্রেস কমায় যা আমাদের শারীরিক ও মানসিকভাবে সুস্থ রাখে। ধ্যান মানসিক শান্তি দেয় যা আমাদের মনকে স্থিতিশীল রাখে। মেডিটেশন ভালো ঘুমের দিকে নিয়ে যায় যা আমাদের সকালে ঘুম থেকে উঠতে সাহায্য করে। মেডিটেশন আমাদের শক্তির মাত্রা বাড়ায় যা আমাদের ইতিবাচক চিন্তা করার উৎসাহ ও শক্তি দেয়। ধ্যানের হৃৎপিণ্ডের জন্য উপকারিতা রয়েছে যা ফলস্বরূপ শরীরের অন্যান্য অঙ্গগুলিরও ভাল স্বাস্থ্যের প্রচার করে।

3. আপনার বাস্তবতা গ্রহণ করুন অবচেতন মন আপনার বাস্তবতা তৈরি করে। সুতরাং, আপনাকে আপনার বাস্তবতা মেনে নিতে হবে এবং আপনার মনকে অনুকূল করতে আপনার পরিস্থিতির উন্নতি করার চেষ্টা করতে হবে।

4. আপনার লক্ষ্যগুলি পরিষ্কারভাবে বুঝুন: অবচেতন মনকে ইতিবাচক করতে, আপনাকে আপনার লক্ষ্যগুলি পরিষ্কারভাবে বুঝতে হবে যাতে আপনি সেগুলি অর্জনের জন্য আপনার মনকে তাদের দিকে মনোনিবেশ করতে পারেন।

5. আপনার বাস্তব জীবনে ইতিবাচক কাজ করার চেষ্টা করুন: অবচেতন মনকে ইতিবাচক করার জন্য, আপনাকে আপনার বাস্তব জীবনে ইতিবাচক পদক্ষেপ নেওয়ার প্রচেষ্টা করতে হবে। এটি আপনার মনকে ইতিবাচক চিন্তা এবং অনুভূতি দিয়ে পূর্ণ করবে।

এই ছিল কিছু উপায় যা আপনি আপনার অবচেতন মনকে ইতিবাচক করতে অবলম্বন করতে পারেন।

99% লোক জানেনা নিজের শরীরের ব্যাপারে এই কথাগুলি | Power of Your Subconscious Mind

অবচেতন মনের শক্তি কিভাবে কাজে লাগাতে হয় | How to Use the Power of The Subconscious Mind

1. নেতিবাচক চি ন্তা থেকে দূরে থাকুন

এটিকে সেখানে থামান এবং এটিকে একটি সুখী, ইতিবাচক চিন্তায় পরিণত করুন। হ্যাঁ, আমি জানি এটি কঠিন তবে অনুশীলন এবং ধৈর্যের সাথে আপনি এটি করতে পারেন। প্রাচীন ভারতে, এটি বিশ্বাস করা হত যে সর্বত্র ফেরেশতারা আছেন যারা কেবল তাদের ইচ্ছা পূরণের জন্য অপেক্ষা করছেন। সুতরাং, যদি আপনি বলেন: আমার একটি সত্যিই কঠিন দিন যাচ্ছে - সাবধান! আশেপাশে একজন দেবদূত থাকতে পারে যে শুধুমাত্র আপনার ইচ্ছা প্রদান করতে খুব খুশি!

2. ইতিবাচক চিন্তা করুন

কখনও কখনও এটি সম্ভব হয় না। তাই শুধু বিশ্রাম. যদি নেতিবাচক চিন্তা আসে, তাদের আসতে দিন। নিজেকে ঘিরে রাখুন এবং ধ্যানের মাধ্যমে ইতিবাচকতা বিকিরণ করুন, একটি উদার উচ্চ শক্তি এবং নিজের প্রতি বিশ্বাস।

3. একটি ইতিবাচক নোটে দিন শুরু করুন।

প্রতিদিন সকালে আপনার হাতের দিকে তাকান এবং নিজেকে বলুন যে এই হাতগুলি বিস্ময়কর কাজ করতে চলেছে।

4. প্রতি রাতে, ঘুমানোর আগে, দশ মিনিটের জন্য ধ্যান করুন এবং ঈশ্বরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করুন।

   আপনার দিনটি কীভাবে গেল, আপনি কী চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন এবং ব্যর্থতা তা বিবেচ্য নয়। শুধু কৃতজ্ঞ হও এবং খুশি হও। আপনি এই মুহূর্তে আপনার জন্য অনেক কিছু চলছে, এখানে এবং এখন.

5. ধ্যান করুন

হ্যাঁ, আপনি এটা ঠিক আছে. আমাদের অবচেতন মন আমাদের অনুভূতি, অভিজ্ঞতা এবং চিন্তার ভাণ্ডার। আর আমরা সবাই মানুষ। ঘটনা এবং মানুষ আমাদের উপর তাদের ছাপ রেখে যাবে। এটাই স্বাভাবিক। আপনার অবচেতনের জন্য একটি বিশেষ ডিটক্স হিসাবে ধ্যান ব্যবহার করুন। ধ্যান আরো অনেক কিছু করে। জেনে রাখুন যে এটি দুর্দান্ত কাজ করে এবং আপনার অবচেতন আপনার ধ্যান অনুশীলন পছন্দ করবে।

6. ভাল ঘুম

ঘুমের অভাব শরীর এবং মনকে তাদের সর্বোত্তম স্তরে কাজ করার জন্য চাপ দিতে পারে, যখন তারা আসলে ক্লান্ত থাকে। একটি ক্লান্ত মন বিরক্তি, রাগ এবং নেতিবাচকতার জন্য বেশি সংবেদনশীল। ক্লান্ত শরীর তার মজুদ ক্ষয় করছে। কমপক্ষে 6-8 ঘন্টা ঘুমান যাতে আপনি জীবনের ইতিবাচক অবস্থায় নিজেকে প্রোগ্রাম করতে পারেন।

7. বড় চিন্তা করুন

জীবনের চেয়ে বড় স্বপ্ন। এবং জেনে রাখুন যে ভাল উদ্দেশ্য নিয়ে একটি লক্ষ্যে ফোকাস করা সর্বকালের সেরা জিনিস। এটি আপনাকে উদ্দেশ্যের অনুভূতি দেবে, চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে শক্তি দেবে এবং জীবনের ছোট ছোট সমস্যাগুলি থেকে আপনার মনকে তুলে ধরবে।

8. বিশ্বাস আছে

আপনি যা চান তার জন্য মহাবিশ্বকে জিজ্ঞাসা করুন। কিন্তু দ্বিধা করবেন না। আপনি যদি প্রশ্ন জিজ্ঞাসা করতে দ্বিধা করেন বা এটি কীভাবে গ্রহণ করবেন সে সম্পর্কে অনিশ্চিত হন, তাহলে মহাবিশ্ব আপনার শক্তিকে প্রতিফলিত করবে। এবং এটি সম্ভবত আপনি যা চান তা দেওয়ার বিষয়ে নিশ্চিত হবে না। একটি সুন্দর ধারণা নয়, তাই না?

9. কঠোর পরিশ্রম

আপনি ইতিমধ্যে জিজ্ঞাসা করেছেন এবং নিজেকে স্পষ্টভাবে প্রকাশ করেছেন। এর জন্য এখন কাজ করুন। কঠোর পরিশ্রম ছাড়াই সুন্দর কিছু আপনার দোরগোড়ায় আসবে বলে মনে করবেন না। আপনার স্বপ্ন, আপনার ইচ্ছা, আপনার চাহিদার জন্য কাজ করুন।

10. আত্মবিশ্বাস

আপনি আত্মবিশ্বাসের সাথে জিজ্ঞাসা করেছেন; তুমি কঠিন পরিশ্রম করেছ. এখনই আত্মসমর্পণ করুন। খুশি হোন এবং বিশ্বাস করুন যে শুধুমাত্র সেরাটি আপনার সাথে ঘটবে।

আর আরাম। আপনি যেভাবে আছেন ঠিক সেভাবেই আপনি নিখুঁত। এবং অনুশীলন আপনাকে আরও ভাল করে তোলে। কয়েক বছরের কন্ডিশনকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনা বা হঠাৎ ভিতরে চলা নেতিবাচক আখ্যান বন্ধ করা সহজ নাও হতে পারে। ধৈর্য ধরুন, আরামদায়ক হোন এবং নিজের উপর বিশ্বাস রাখুন। আপনার অবচেতন মনের শক্তি আপনার হাতে। আপনার গল্প সবে শুরু হয়েছে.

FAQ's on Power of Subconscious Mind in Bengali

1. অবচেতন মন এত শক্তিশালী কেন?

ANS. চেতনা একটি সাগরের মতো, যার বহু স্তর রয়েছে। অবচেতন চেতনের চেয়ে সূক্ষ্ম যা এটিকে আরও শক্তিশালী করে তোলে।

2. স্বপ্ন কি অবচেতন?

ANS. স্বপ্নকে অবচেতন মনের উদাহরণ বলা যেতে পারে।

3. আপনি আপনার অবচেতন মন নিয়ন্ত্রণ করতে পারেন?

ANS. অবচেতনের দ্বারা নিয়ন্ত্রিত হতে পারে: 1. সেই নেতিবাচক চিন্তা নিয়ে বিরক্ত করবেন না 2. ইতিবাচক চিন্তা করুন এবং শুধুমাত্র ভাল চিন্তা করুন 3. একটি ইতিবাচক নোটে দিন শুরু করুন 4. প্রতি রাতে, ধ্যান করুন 5. একটি ভাল ঘুম পান 6 চিন্তা করুন বড় 7 কৃতজ্ঞ হোন 8. আত্মবিশ্বাসী হোন 9. কঠোর পরিশ্রম করুন 10. ​​বিশ্বাস করুন

4. ঘুমালে আমাদের মন কোথায় যায়?

ANS. আমরা যখন ঘুমিয়ে থাকি তখন আমাদের মন বিশ্রামে থাকে শুধুমাত্র অবচেতন মন কাজ করে

5. অবচেতন মন কি সঠিক থেকে ভুল জানে?

ANS. অবচেতন মন একটি উপলব্ধি এবং বিচারমূলক অঙ্গ হতে পারে, কিন্তু এটি সঠিক এবং ভুলের মধ্যে পার্থক্য করতে সক্ষম নয়। এটি মানসিক সংকল্প, উপলব্ধি, অনুভূতি এবং উপলব্ধির একটি অংশ হতে পারে, তবে এতে যুক্তি, বিশ্লেষণ এবং চিন্তাভাবনা জড়িত নয়।

এইভাবে, আপনি আপনার অবচেতন মন থেকে অনুভব করতে পারেন যে আপনি একটি নির্দিষ্ট পরিস্থিতির সাথে কীভাবে সম্পর্কিত, তবে আপনাকে সেই পরিস্থিতির সাথে সম্পর্কিত যুক্তি ও বিশ্লেষণ করার জন্য একটি দলের সাথে বা একটি টেবিলের মাধ্যমে বসতে হবে। সঠিক এবং ভুলের মধ্যে পার্থক্য করতে সক্ষম হবেন।

অতএব, অবচেতন মন একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান কিন্তু আপনি যতক্ষণ না এটি আত্ম-পর্যবেক্ষণ এবং জ্ঞানের মাধ্যমে বুঝতে পারেন এবং একটি গোষ্ঠী বা টেবিলের মাধ্যমে এটি বিশ্লেষণ করেন, তবে এর ব্যবহার সম্ভবত সীমিত।

No comments:
Write comment